Thursday, July 31, 2008

ব্যবহার শেখাটা জরুরী

পৃথিবীতে যত অঘটন ঘটছে তার মূলে আর কিছু্‌ই নয় আছে মূলত সঠিক ব্যবহার না করা । আপনার বাচ্চাটা অন্য একটা বাচ্চার নাক ফাটিয়ে ফেলতে পারে যদি সে আপনার কাছ থেকে ভাল ব্যবহার না শেখে। কিন্তু বাচ্চাটাকে যদি আপনি শেখাতেন মানুষের সাথে ভাল ব্যবহার কর। তুমি যদি আজকে কারো সাথে ভাল ব্যবহার কর। আল্লাহই তোমার সাথে ভাল ব্যবহার করবেন।

শিক্ষার বয়স মানুষের ছোটবেলা । ছোটবেলায় বাচ্চাদের মন মগজে যা ঢুকিয়ে দেয়া হয় সেটা তার সারাজীবন মনে থাকবে। স্কুলে অনেক বাচ্চাকে মারামারি করে মারাত্মক সব ক্ষতির সম্মুখীন হতে হয়।কিছু দিন আগে উত্তরা হাই স্কুলে এক বাচ্চা আরেক বাচ্চার চোখে পেন্সিল ঢুকিয়ে দিয়েছে। বুঝতেই পারছেন অবস্থা!!

আমাদের শিক্ষা ব্যবস্থাটাকে আমি এজন্য বেশি দোষ দেই। কারণ এখানে নৈতিক শিক্ষা বলে কোন শিক্ষা আমার চোখে পড়েনি।মালেশিয়ার আজকের এই পরিবর্তনের জন্য দায়ী তাদের শিক্ষা ব্যবস্থা। শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তনের জন্য তারা ধর্মকে বেছে নেয়নি, বেছে নিয়েছিল নৈতিক শিক্ষাকে।নৈতিক শিক্ষার ভিত্তি কোথায়? নিশ্চয়ই ধর্ম। ইসলাম তো এক্ষেত্রে অনেক এগিয়ে। আওয়ামীলীগ সরকারের আমলে ধর্মে (এস.এস.সি পর্যায়ে)৫০ নম্বর করাতে জামাতে ইসলামী অনেক আন্দোলন করেছিল ঠিকই। কিন্তু জোট সরকারের আমলে তারা নৈতিক শিক্ষার কোন ব্যবস্থা করতে পারেনি।

আমার এক ছোট ভাই (ছাত্রদলের বিশ্ববিদ্যালয় পর্যায়ের নেতা) কে নিয়ে এক রেস্টুরেন্টের খেতে বসেছি। সে একটু ভুল করে তার প্লেটের পানি একজনের গায়ে ফেলে দিল। তাকে বল্লাম, তুমি স্যরি বললে না কেন? সে বললো, স্যরি বললে তো আর তার ক্ষতি পুষিয়ে দেয়া যেত না।পানি লাগা ছেলেটি আমাদের কথার কারণে সেখান থেকে চলে গেল। কিন্তু সেই ছেলেটি যদি হতো তার বিপরীত মতাদর্শের তাহলেই হতে পারতো বড় ধরনের মারামারি। বিশ্ববিদ্যালয় পর্যায়ে মারামারি গুলো এসব তুচ্ছ ঘটনা থেকেই সূত্রপাত হয়।


মাদ্রাসার ছাত্ররাও এক্ষেত্রে অনেক পিছিয়ে আছে। হয়ত ভুল করে আমার সাথে কোন হুজুরের পায়ের সাথে পা লেগে গেছে। আমি স্যরি বল্লেও হুজুর থাকেন নির্বিকার। হুজুর রা শুধু মানুষের বাড়ীতে দাওয়াত খেতেই পারেন কাউকে দাওয়াত দিতে পারেন না। একথা অনেক প্রচোলিত। অনেক হুজুরকে সারাজীবন সালাম দিয়েই গেলাম কারো কাছ থেকে কোন সালাম পেলাম না। যাই হোক, দ্বীনী শিক্ষায় শিক্ষিতরা অনেক পিছিয়ে আছে ব্যবহার এর দিক থেকে।

আল্লাহ তায়ালা কেয়ামতের দিন দুইটা বিষয়ের খবর নিবেন--একটা আল্লাহর হক। আর একটা বান্দার হক। আল্লাহর হক ঠিকভাবে পালন না করলেও তা আল্লাহ নিজগুণে ক্ষমা করে দিতে পারেন কিন্তু বান্দার হক। তা যতক্ষণ বান্দা তা ক্ষমা না করবে ততক্ষণ তিনি ক্ষমা করতে পারবেন না।

5 comments:

ochena_pothik said...
This comment has been removed by the author.
ochena_pothik said...

Poshchima bissho theke amader onek kichu shekhar ache ei khetre..

Noitikotar onek dik diye amader theke pichiye thakleo oder bebohar diye ora onek kichu joy kore ney.

ekta "sorry" ar ekta "thank you" diye ora onek oshaddho shadhon kore felte pare.

ar amra, jat jawar voye man shommane "nichu" bektider shathe kothao bolte parina...

নিঝুম said...

একটু সতর্ক থাকলে ভালো ব্যবহার করাটা সম্ভব । এটিচিউডের ব্যাপারটা অনেক গুরুত্বপূর্ণ ।

যাহোক, শিক্ষা ব্যবস্থা আমাদেরকে ব্যবহার শেখাবে বলে মনে হয় না । তার চেয়ে পরিবার থেকেই যতটা সম্ভব কাজটা করা দরকার । পরিবারের সদস্য রা নতুনদেরকে শেখাবে । এটাই সবচেয়ে ভালো ...

যাযাবর said...

লেখাটা আরেকটু ডিটেইলস আর আরেকটু ইনফরমেটিভ হলেই একটা প্রবন্ধ দাঁড়িয়ে যেতো। পাশা ভাই, মাদ্রাসা শিক্ষার সংস্কার নিয়ে কিছু লিখালিখি করুন না। আমাদের সময়ের দাবী মাদ্রাসা শিক্ষার সংস্কার। এইসব যারা ধর্ম শেখায় তারা নিজেরা কতটুকু ধর্ম মানে, স্টুডেন্টরা তাদের থেকে কী শিখছে...... কী করা উচিত... এসব নিয়ে লেখা খুব দরকার।

pasha said...

আপু,
আমি আসলে অস্থির মানুষ। একটা লেখা তৈরী করে তা প্রকাশ করার জন্য অস্থির হয়ে যাই।

আর আমি তো কখনো মাদ্রাসায় পড়িনি। তাই আমার পক্ষে এত ডিটেইলস লেখা কষ্টের হয়ে যাবে। পড়া শুনা কম হলে যা হয় :(