Wednesday, January 21, 2009

হাজার মানুষের মাঝে তুমি আমার বন্ধু

ছেলেটির সাথে আমার পরিচয় বুয়েট কোচিং করার সময়। তখন কোচিং এর কোর্স শেষ দিকে । হাতে প্রিপারেশন এর সময় একদম কম। রেজাল্টও তত ভাল না। হাল্কা পাতলা ধরনের ছেলেটির প্রতি মায়াই হল। তার ডাকনাম টিপু। এরপর থেকে তার সাথে টুকটাক গল্প । কোথা থেকে পাশ করেছ? বাসা কোথায়? আব্বা কি করেন? দেশের বাড়ি এক জায়গায় আর ইন্টারের কলেজ করলে আরেক জায়গায়। আব্বুর বন্ধুর কলেজে পড়াশুনা করেছে। তার পরিবারের খোজখবর ইত্যাদি ইত্যাদি নিলাম। এক সময় কোচিং এর সময় শেষ হয়ে গেল। আর দেখা হয় না সেই বন্ধুটির সাথে।


দীর্ঘ আট বছর পর ইন্টারনেট এ চ্যাট করছি টিপুর সাথে । তার জিমেইল আইডির সাথে টিপু নামটি আছে। তাই তাকে জিজ্ঞাসা করলাম। আপনি কোচিং করেছেন কোথায়? তারপর কলেজ । ওম্মা, সব দেখি মিলে যাচ্ছে একে একে। কি আশ্চর্য? আপনি তাহলে সেই টিপু । আপনারা ভাইবোন অনেক ছিলেন। ঠিক বলছি না? হা আপনি ঠিক বলেছেন!!

তারপর ব্যক্তিগত আলাপচারিতা। কোথায় থাকেন? কি করেন? ভাইবোনদের অবস্থা কি? ভালই আছে আমার বন্ধু টিপু।

দীর্ঘ আট বছর পর খুজে পাওয়া বন্ধু টিপুকে পেয়ে আমি আসলেই খুশি।

1 comment:

HJKL said...

জীবন স্স্রোতে যে কোন বন্ধু কথায় হারিয়ে যায়, তার কোন ঠিক-ঠিকানা নেই। আমার এক স্যার বলেছিলেন--

"জীবন স্রোত খুব-ই ভয়ংকর। এই যে তোমরা জানের দোস্ত, প্রাণের দোস্ত আছ, কিছুদিন পর দেখবে বাস্তব জীবনের ব্যস্ততা তোমাদের মাঝে দুরত্ব সৃষ্টি করবে, আর এই দুরত্ব বাড়তে বাড়তে এমন এক সময় আসবে, যখন সেই বন্ধুকে তুমি হয়তো ভুলেও যেতে পার। জীবনস্রোত SIDR এর চেয়েও ভংকর।"

কামাল ভাই, আপনার এই লেখাটা তারই বাস্তব প্রমানের সাক্ষ্য দিচ্ছে।